YouTube এর নতুন ফিচার YouTube Handle সেট বা অ্যাক্টিভ বা চালু করার পদ্ধতি

 আমি গত কয়েকদিন আগে ইউটিউব এর নতুন ফিচার ইউটিউব হ্যান্ডেল চালু হওয়ার বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছিলাম এবং সেখানে বলেছিলাম যে কিভাবে একটি ইউটিউব হ্যান্ডেল নিজের ইউটিউব চ্যানেলের জন্য সেট করা যায় তা নিয়ে একটি পোস্ট করব। আর সেই কথা মতোই ইউটিউবের নতুন ফিচার ইউটিউব হ্যান্ডেলের উপর আজকের এই টপিক নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। গত পোস্টে ইউটিউব হ্যান্ডেল কি তা নিয়ে আলোচনা করেছিলাম তারপরও এখানে কিছু বলে নেই কি বলেন, আসলে ইউটিউব হ্যান্ডেল হলো একজন ইউটিউবারের সাথে একজন ভিউআরের সরাসরি যোগাযোগের মাধ্যম। অর্থাৎ সহজেই একজন সাধারণ ইউটিউব ব্যবহারকারী একটি চ্যানেলের অর্জিনাল চ্যানেল খুঁজে পেতে পারবে। কারণ বর্তমান সময়ে জনপ্রিয় চ্যানেলগুলির আরও কপি অনেক চ্যানেল তৈরি হয়ে থাকে।


YouTube Handle বা ইউটিউব হ্যান্ডেলঃ

ইউটিউব হ্যান্ডেল হলো একজন সাধারণ ইউটিউব ব্যবহারকারী বা ভিউয়ার একটি নির্দিষ্ট চ্যানেলকে সহজে ও নির্ভুলভাবে খুঁজে বের করার বের উপায়। যা মূলত @ চিহ্ন সম্বলিত একটি ইউজারনেম। যেমনঃ @PathanTechBD এইরকম। ইউটিউবে যত ধরনের চ্যানেল রয়েছে সবগুলোর জন্যই এই ফিচারটি চালু হচ্ছে বা হবে। এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে চাইলে এই বিষয়ের উপর তৈরি করা আমার আগের পোস্টটি উপরের লিংক থেকে দেখে নিতে পারেন।

YouTube Handle ফিচার চালু এবং সেট করার পদ্ধতিঃ

আমার এই বিষয়ের উপর তৈরি করা গত পোস্টে উল্লেখ করেছিলাম যে ইউটিউব হ্যান্ডেল ফিচারটি চালু হওয়ার কথা এবং সেখানে বলেছিলাম ধাপে ধাপে সকল চ্যানেলগুলির জন্য এই ফিচারটি চালু হবে। অর্থাৎ একসাথে সকল চ্যানেলের চালু হবে না। আর যখনই এটি আপনার চ্যানেলের জন্য চালু হবে তখনই আপনাকে আপনার ইমেইল বা জিমেইলে মেইলের মাধ্যমে জানিয়ে দিবে।

এটি মূলত আপনি যে জিমেইল আইডি দিয়ে আপনার ইউটিউব চ্যানেল খুলেছেন সেটিতে মেইল আকারে You can now choose your YouTube handle শিরোনামে জানিয়ে দিবে। এখান থেকে আপনাকে মেইলটি ওপেন করে Choose A Handle বাটনে ক্লিক করতে হবে।

আবার আপনার ইউটিউব চ্যানেলের ইউটিউব স্টুডিও এর মাধ্যমেও জানিয়ে দিবে। এখানে আপনাকে Choose Now বাটনে ক্লিক করতে হবে। আর এই দুটি মাধ্যমেই আপনার চ্যানেলটি যখন উক্ত ইউটিউব হ্যান্ডেল ফিচার এর জন্য নির্বাচিত হবে তখন জানিয়ে দেওয়া হবে।

যখনি আপনি উপরোল্লিখিত দুটি মাধ্যম থেকে যেকোনো একটি মাধ্যমের হ্যান্ডেলের বাটনে ক্লিক করবেন। ঠিক তখনি স্ক্রিনশটের মতো এইরকম একটি ইন্টারফেস বা youtube.com/handle লিংকে নিয়ে যাবে। এখানে লক্ষ্য করলে দেখবেন আপনার চ্যানেলের নামের এবং কাস্টম ইউআরএল (PathanTechBD) এর উপর নির্ভর করে আপনাকে ইউটিউব হ্যান্ডেলটি (@PathanTechBD) দেখাচ্ছে। অর্থাৎ এটিই এখন আপনার ইউটিউব চ্যানেলের হ্যান্ডেল নাম এবং লিংক।

স্ক্রল করে একটু নিচের দিকে গেলে লক্ষ্য করুন সেখানে আপনার ইউটিউব হ্যান্ডেল লিংকটি কেমন হবে তা (youtube.com/@PathanTechBD) দেখাবে এবং সেটিকে কপি করার জন্য পাশে একটি কপি বাটন বা অপশন থাকবে।

পুনরায় স্ক্রল করে আরেকটু নিচের দিকে গেলে লক্ষ্য করুন সেখানে আপনার ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সেটি দেখাবে এবং সেখানে বলা আছে যে নতুন হ্যান্ডেল লিংক এর পাশাপাশি আপনার চ্যানেলের পূর্বে কাস্টম লিংকটিও ব্যবহার করতে পারবেন অথবা এটি কাজ করবে।

পছন্দমতো YouTube Handle সেট করাঃ

উপরের অংশে দেখিয়েছি যে আপনার ইউটিউব চ্যানেলের জন্য যদি হ্যান্ডেল ফিচারটি চালু হয় তাহলে তা কিভাবে জানবেন এবং কিভাবে সেটি চালু করবেন বা অ্যাক্টিভ করবেন। এখন দেখাবো কিভাবে আপনি আপনার পছন্দমতো ইউটিউব চ্যানেলের জন্য হ্যান্ডেল এর নাম সেট করবেন। আমরা উপরের অংশে লক্ষ্য করে দেখেছি মূলত আমাদের চ্যানেলের নাম বা কাস্টম লিংকের উপর নির্ভর করে ইউটিউব ডিফল্টভাবে ইউটিউব হ্যান্ডেল নামটি সেট বা স্থাপন করতেছে। কিন্তু আমরা চাইলে সেটি পরিরর্তন করে নিজেরমতো করে দিতে পারি।

এর জন্য আপনাকে Change handle বাটনে ক্লিক করতে হবে।

তারপর উপরের স্ক্রিনশটের মতো আসবে। দেখুন এখানে Handle নামক ঘরে আপনার চ্যানেলের নাম বা কাস্টম ইউআরএল এর মতো (PathanTechBD) লেখা রয়েছে। এখানে আপনাকে উক্ত Handle নামক ঘরটির মধ্যে ক্লিক করতে হবে।

তারপর আগের নামটি পরিবর্তন করে আপনি নতুন করে যে নাম দিতে চান সেটি (@MahbubPathan) লিখুন এবং কিছু সময় অপেক্ষা করুন। দেখুন যে আপনি নতুন করে যে নামটি সেট করতে চাচ্ছেন সেটি Available আছে কিনা বা উপলবদ্ধ কিনা। যদি থাকে তাহলে সেটির পাশে একটি সবুজ রংয়ের টিকচিহ্ন চলে আসবে। আর যদি না থাকে লাল রংয়ের ক্রস চিহ্ন চলে আসবে। অর্থাৎ আপনি যে নামটি নিতে চাচ্ছেন সেটি যদি এর আগে কেউ নিয়ে ফেলে বা সেট করে থাকে তাহলে সেটি আর আপনি পাবেন না। আপনার পছন্দমতো নামটি নেওয়ার পর Confirm Selection বাটনে ক্লিক করুন।

তারপর দেখুন আপনার পছন্দের নতুন নামটি এখন আপনার ইউটিউব চ্যানেলের হ্যান্ডেল নাম এবং লিংক হিসেবে সেট হয়ে গিয়েছে। (উল্লেখ্য এখানে কিন্তু এটি করাতে আবার চ্যানেলের নাম পরিবর্তন হবে না।) আর দেখুন এখানে নিচ দিয়ে একটি বার্তা বা ম্যাসেজ উল্লেখ রয়েছে যে এই হ্যান্ডেল ফিচারটির ইউটিউব জুড়ে কার্যক্রম এই বছরের শেষের দিকে অথবা আগামী বছরের শুরুর দিক থেকে চালু হবে। অর্থাৎ এই হ্যান্ডেল ফিচারটি ইউটিউবের মধ্যে মূলত যেসব সেবা দেওয়ার জন্য চালু করা হয়েছে তা বছরের শেষের দিকে আপনি দেখতে পাবেন। এখন শুধুমাত্র সার্চের কাজটি করবে অন্যগুলো করবে না।

হ্যান্ডেল নামকরণ নির্দেশিকাঃ

  • আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলের জন্য একটি হ্যান্ডেল নাম পছন্দ করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি নির্দেশিকা ফলো করতে হবে। নির্দেশিকা নিচে তুলে ধরা হলো।
  • আপনার ইউটিউব চ্যানেলের জন্য হ্যান্ডেল নামটি অবশ্যেই ০৩ থেকে ৩০টি অক্ষরের মধ্যে হতে হবে।
  • বর্ণমালা এবং সংখ্যার ক্যারেক্টার ব্যবহার করতে হবে।
  • আপনি চাইলে আপনার ইউটিউব চ্যানেলের হ্যান্ডেল নামের মধ্যে আন্ডারস্কোর (_), হাইফেন (-), ফুলস্টপ (.) সিম্বল বা চিহ্নগুলি ব্যবহার করতে পারবেন।
  • ওয়েব ইউআরএল বা মোবাইল নম্বরের মতো করা যাবে না।
  • ইতিমধ্যে যে নামটি কোনো চ্যানেলে ব্যবহৃত হয়েছে সেটি আর নেওয়া যাবে না।