Cms কি? - বাংলায় সিএমএস

Cms কি? - বাংলায় সিএমএস

ইউটিউব, ইনস্টাগ্রাম, কোরা, টুইটার এর মতো সোশ্যাল মিডিয়ার আবির্ভাবের সাথে সাথে কনটেন্ট তৈরির জগত সম্পূর্ণ বদলে গেছে, যারা ভিডিও বানাতে পছন্দ করেন তারা ইউটিউবে ভিডিও বানাচ্ছেন, যারা আর্টিকেল লিখতে পছন্দ করেন তারা ব্লগে আর্টিকেল লেখেন, Quora , টুইটার। এই সব সম্ভব হয়েছে সিএমএসের কারণে।

কিন্তু দুঃখের বিষয় হল “কন্টেন্ট কি” মানুষ জানে তাই CMS এর অর্থ কি তাও খুব কম লোকই জানবে , এই কারণে আমরা এই ব্লগ পোস্টে CMS সম্পর্কিত সমস্ত তথ্য আপনার সাথে শেয়ার করেছি। বিস্তারিত শেয়ার করার চেষ্টা করেছি, তাই আসুন নতুন কিছু জানুন এবং নতুন কিছু শিখুন।

CMS কি? – বাংলায় সিএমএস

আপনাকে বলে রাখি যে CMS হল এক ধরনের কন্টেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার, যার সাহায্যে আমরা কন্টেন্ট ম্যানেজ করতে পারি , কনটেন্ট মানে যা আমরা ডিজিটাল আকারে দেখতে, পড়তে, শুনতে পারি, তাকে বলা হবে কনটেন্ট এবং কনটেন্ট ম্যানেজমেন্ট থেকে বোঝায়। ডিজিটাল আকারে কন্টেন্ট পরিচালনার প্রক্রিয়াকে কন্টেন্ট ম্যানেজমেন্ট বলি।

কিন্তু কনটেন্ট পরিচালনা করার জন্য আমাদের একটি সিস্টেম দরকার, আমরা এই সিস্টেমটিকে CMS বলি অর্থাৎ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । যদি আপনার মনে প্রশ্ন থাকে যে CMS এর পূর্ণরূপ কি? তাই আপনাকে বলি CMS মানে কনটেন্ট Content management system, যাকে আমরা বাংলায় বলি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম

এডিট করা, আপলোড করা, কন্টেন্ট ডিলিট করা, এই সব প্রসেস কন্টেন্ট ম্যানেজমেন্টের আওতায় পড়ে, আমরা এই সব প্রসেস সিএমএস এর মাধ্যমে করতে পারি, আগে আমাদের অনলাইন কনটেন্ট ম্যানেজ করার জন্য কোডিং লাগত, কিন্তু সবার কোডিং জ্ঞান নেই।

এই কারণে, বিভিন্ন ধরণের সিএমএস তৈরি করা হয়েছিল, যার সাহায্যে আমরা কোডিং সম্পর্কে জ্ঞান ছাড়াই খুব সহজেই পোস্ট/ভিডিও বা কন্টেন্ট পরিচালনা করতে পারি। কোনো হাই লেভেল কোডিং ছাড়াই, আমরা আমাদের কন্টেটকে CMS-এ আরও ভালোভাবে শো করতে পারি।

CMS-এর প্রকারভেদ

যদিও সিএমএস তৈরি করা হয়েছে কনটেন্ট পরিচালনা করার জন্য, তবে আমরা আপনাকে বলি যে পাঁচটি প্রধান ধরণের সিএমএস রয়েছে, যা নিম্নরূপ।

1. ডকুমেন্ট কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম: এটি পিডিএফ, এক্সেল, txt ফাইলের মতো ডকুমেন্ট ফাইলগুলি ম্যানেজ করতে ব্যবহৃত হয়।

2. এন্টারপ্রাইজ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম: এটি একটি প্রতিষ্ঠানের ডকুমেন্ট পরিচালনা করতে ব্যবহৃত হয় এবং এটি সঠিক গ্রাহকদের কাছে তথ্য সরবরাহ করতে ব্যবহৃত হয়।

3. কম্পোনেন্ট কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম: এটি একটি পণ্য সম্পর্কে বর্ণনা ইত্যাদির মতো কনটেন্টএর একক বিষয় পরিচালনা করে।

4. ওয়েব কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম: এটি ইন্টারনেটে প্রকাশিত কনটেন্ট পরিচালনা করতে ব্যবহৃত হয়, এর প্রধান কাজ হল ওয়েব সামগ্রী পরিচালনা করা।

5. ডিজিটাল currency ম্যানেজমেন্ট সিস্টেম: এটি একটি ডিজিটাল মুদ্রা বা টাকা ব্যবস্থাপনা সিস্টেম যা ডিজিটাল currency পরিচালনা করে।

CMS এর বৈশিষ্ট্য

বর্তমানে, আমরা যদি CMS-এর বৈশিষ্ট্যগুলি নিয়ে কথা বলি, তাহলে আমরা আপনাকে বলি যে CMS কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমকে সম্পূর্ণরূপে পরিবর্তন করেছে, CMS-এর বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য রয়েছে যা নিম্নরূপ।

  • CMS এর সাহায্যে, আমরা কন্টেন্ট এডিট, ডিলিট, অ্যাড করতে পারি, অর্থাৎ আমরা কন্টেন্ট পুরোপুরি ম্যানেজ করতে পারি।

  • CMS এর সাহায্যে আমরা কনটেন্ট SEO ফ্রেন্ডলী করতে পারি।

  • CMS এর সাহায্যে, আমরা কন্টেন্টের ইউআরএলকে আরও ভালোভাবে আমাদের নিজেদের মত করে SEO ফ্রেন্ডলি করতে পারি।

  • CMS এর সাহায্যে, আমরা আমাদের পছন্দ অনুযায়ী কনটেন্ট এ যেকোনো ছবি ব্যবহার করতে পারি।

  • CMS-এ, আমরা প্লাগইন-এর মাধ্যমে আমাদের কনটেন্ট বিভিন্ন ধরনের উপাদান রাখতে পারি যাতে আমাদের কনটেন্ট আরও ভালোভাবে প্রকাশ করা যায়।

  • CMS আমাদের বিভিন্ন ধরনের থিম দেয়, যেগুলো ব্যবহার করে আমরা আমাদের কনটেন্ট মানুষের সামনে আরও ভালোভাবে দেখতে পারি।

CMS এর কিছু অসুবিধা

যাইহোক, আমরা যদি দেখি, CMS এর সুবিধার সামনে কোন অসুবিধা নেই, তবে CMS এর কিছু অসুবিধাও রয়েছে যা নিম্নরূপ।

  • CMS-এ আমরা এমন কিছু ফিচার আছে যার জন্য আমাদের পে করতে হবে।

  • আমরা যদি সঠিকভাবে সিএমএস ব্যবহার করতে না জানি তাহলে আমরা নিরাপত্তার ঝুঁকিতে পড়তে পারি।

  • আমরা যদি সিএমএস ব্যবহার করি তবে আমাদের প্লাগইনগুলির উপর পুরোপুরি নির্ভর করতে হবে।

  • CMS সহ একটি ওয়েবসাইটের গতি কোডিংয়ের মাধ্যমে তৈরি করা একটি ওয়েবসাইটের তুলনায় কম।

  • আমরা CMS-এ সব ধরনের কাস্টমাইজেশন অপশন পাই না, যার কারণে আমরা বড় কাজের জন্য CMS-এর উপর সম্পূর্ণ নির্ভর করতে পারি না।

CMS এর উদাহরণ

বর্তমানে, আমাদের কাছে বিভিন্ন ধরনের ওপেন সোর্স এবং মালিকানাধীন সিএমএস রয়েছে, তবে বর্তমান সময়ে সর্বাধিক ব্যবহৃত কিছু সিএমএস নিম্নরূপ।

ওয়ার্ডপ্রেস

আমরা আপনাকে বলে রাখি যে ওয়ার্ডপ্রেস হল পুরোনো এবং সবচেয়ে বিখ্যাত CMS, ইন্টারনেটের প্রায় ৪০ শতাংশ ওয়েবসাইট এই CMS ব্যবহার করে তৈরি করা হয়, এর মাধ্যমে কনটেন্ট পরিচালনা করা খুব সহজ হয়ে যায়।

জুমলা

এটি একটি খুব বিখ্যাত ওপেন সোর্স সিএমএস যা ওয়েবসাইট তৈরি করতে ব্যবহৃত হয়।জুমলাও ওয়ার্ডপ্রেসের মতো পিএইচপি-তে লেখা হয় এবং জুমলা ডেটা ম্যানেজ এর জন্য মাইএসকিউএল ব্যবহার করে।

Typo3

Typo3 হল একটি ওপেন সোর্স CMS যা ওয়েবসাইট তৈরি করে কনটেন্ট পরিচালনা করতে ব্যবহৃত হয়, এটি একটি বিখ্যাত CMS যা এন্টারপ্রাইজ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য পরিচিত।

সুতরাং এইগুলি ছিল কিছু CMS উদাহরণ যা সম্পর্কে আপনি শুনে থাকতে পারেন কারণ এটি অন্যতম বিখ্যাত CMS।

শেষ কথা

উপরে, আমরা CMS সম্পর্কিত বিস্তারত তথ্য দেওয়ার চেষ্টা করেছি।

আশা করা যায় এই ব্লগ পোস্ট পড়ে , CMS কী, কমেন্ট করে জানান যে এই পোস্ট আপনার কাছে কেমন লেগেছে।